Login | Register

নামাজের সময় হিসাব পদ্ধতি

Sep-27th, 2016 | 1 year ago
Posted in: আর্টিক্যল, By: habib
এই সাইটে নামাজের সময় হিসাব পদ্ধতি:

সেহরীর শেষ সময়, সুবহে সাদিক, ফজর আরম্ভ:

আমি যেটা করি: সূর্যের কেন্দ্র যখন দিগন্তের ঠিক ১৮ ডিগ্রী নিচে আসে তখন সুবহে সাদিক। ভারত পাকিস্তান, বাংলাদেশ এবং পৃথিবীর আরো অনেক দেশে এটা ফলো করা হয়। এটা নিয়ে এই দেশে হানাফি আহলে হাদিসে কোনো মত বিরোধ আছে বলে শুনি নি।
সৌদিতে যেটা করে: সূর্যোদয়ের ঠিক দেড় ঘন্টা আগে সুবহে সাদিক ধরে। কিন্তু এই হিসাব ধরে চললে পৃথিবীর আরো উত্তরে গেলে বেশি দেরী হয়ে যাবে, আর দক্ষিনে বেশী আগে আগে হবে।
অন্যান্য মত: মিশরে ১৯ ডিগ্রি ধরে বলে শুনেছি। মাঝে একবার আমেরিকার কিছু মুসলিম সুবহে সাদিকের যে বর্ননা কিতাবে আছে সেটা প্রেকটিক্যলি কয়েকদিন দেখে বের করেছিলো ১৫ ডিগ্রি ধরলে এটা ঠিক হয়। কিন্তু এর অনেক বছর পরে অন্য কিছু আলেম বলেছেন ১৫ ডিগ্রি ধরলে এটা বেশি দেরি হয়ে যায়। বরং ১৭, সাড়ে ১৭ ঠিক।

এজন্য আমি ১৮ তেই স্টিক করেছি। প্রচলিত যেটা। ওয়েদার ডিপার্টমেন্টে এটাকে বলে এস্ট্রনোমিক্যল টোয়েলাইট।

সূর্যোদয়:

সূর্যের কেন্দ্র দিগন্তের ০.৮৩৩ ডিগ্রী অর্থাৎ ৫০ মিনিট নিচে। এই মিনিট ঘড়ির মিনিট না, বরং ডিগ্রি-মিনিট।
এটা গ্লোবালি ওয়েদার ডিপার্টমেন্টের হিসাবের মেথড। মাজহাব ভেদে মতভেদ নেই। তবে এর উপর আমার লিখা একটা লম্বা আর্টিক্যল আছে, সেটা নিচে সূর্যাস্তে পাবেন।

জোহর:

সাধারনতঃ এটা হিসাব করা হয় সূর্যের কেন্দ্র কখন সর্বোচ্চ অবস্থানে গিয়েছে সেটার উপর। এটাকে বলে "জাওয়াল"। ক্যলেন্ডারে এই সময় দেয়া থাকলেও এই মুহুর্তে নামাজ পড়া নিষেধ। সূর্য হেলে পরতে হবে। কতটুকু হেলতে হবে এই ব্যপারে ফিক্সড কোনো কথা পাই নি। সূর্যের কেন্দ্র মাথার উপরের মধ্য রেখা পার হতে সোয়া মিনিট লাগে।
সৌদিতে এর ১ মিনিট পরই আজান দিয়ে দেয়। আমার ক্যলেন্ডারে তিন মিনিট ধরেছি।

আসর:

মধ্য দুপুরে একটা কাঠির ছায়ার দৈর্ঘ যত হয়, সেটা বাদ দেবার পর:
যখন কাঠির ছায়া এর দৈর্ঘের সমান হয়, তখন হাম্বলি-শাফেয়ি-মালেকি, অর্থাৎ হানাফি ছাড়া বাকি সব মাজহাবে আসরের সময় হয়।
হানাফি মাজহাবে আসরের সময় হয় যখন ছায়া কাঠির দৈর্ঘের দ্বিগুন হয় তখন। আমার হিসাবে দুটোই দেখিয়েছি। একটা "আসর" অন্যটা "আসর (হানাফি)" নাম দিয়ে।

সূর্যাস্ত, ইফতার:

সূর্যের কেন্দ্র দিগন্তের ০.৮৩৩ ডিগ্রী নিচে। আমি সাবধানতার জন্য ৪ মিনিট যোগ করেছি। হিসাবের মূল সময়টাও সেকেন্ড ধরে পাশে দেয়া আছে, কম্পেরিশন বা আপনি নিজে বুঝে-শুনে ইচ্ছা মত সাবধানতার জন্য কিছু সময় যোগ করার জন্য।
এই সময়ে ইফতার করতে গেলে এর উপর আমার লম্বা আর্টিক্যল আছে। এখানে পাবেন।

(https://habibur.com/page/sunset-and-iftar/)

তবে আমার লোকাল পয়েন্টে সূর্যাস্তের সময় জানতে পারলে আমি ৪ মিনিটের জায়গায় দুই মিনিট যোগ করবো। এটা এখনও ক্যলেন্ডারে দেয়া হয় নি।

ইশা:

সুর্যের কেন্দ্র দিগন্তের ১৮ ডিগ্রি নিচে ধরে হিসাব করে টেবিলে দেয়া হয়েছে। যেটা প্রচলিত। সৌদিতে এখানেও সুর্যাস্ত থেকে ঠিক দেড় ঘন্টা ধরা হয়। সৌদির হিসাব একটু দেরিতে হয়। কিন্তু ইশা দেরিতে পড়লেও সমস্যা নেই।


Execution time: 0.02 render + 0.00 s transfer.