Login | Register

ফতোয়া: পাক-নাপাক

ফতোয়া নং: ৭০৭২
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমাদের গোসলখানাগুলো বেশ সংকীর্ণ। একদিন লক্ষ্য করলাম, গোসলের সময় কিছু...

প্রশ্ন

আমাদের গোসলখানাগুলো বেশ সংকীর্ণ। একদিন লক্ষ্য করলাম, গোসলের সময় কিছু পানি শরীর থেকে গড়িয়ে বালতিতে পড়ছে। এর দ্বারা বালতির পানি নাপাক হয়ে যাবে ভেবে একপাশে সরে এসে গোসল শেষ করি। এভাবে গোসলের পানি পড়ার দ্বারা কি বালতির পানি সত্যিই নাপাক হয়ে যায়?

উত্তর

গোসলের সময় শরীর থেকে পানি গড়িয়ে বালতিতে পড়লে বালতির পানি নাপাক হবে না। এক বর্ণনায় এসছে,

عَنِ ابْنِ عَبَّاسٍ، فِي الرَّجُلِ يَغْتَسِلُ مِنَ الْجَنَابَةِ فَيَنْضَحُ فِي إِنَائِهِ مِنْ غُسْلِهِ، فَقَالَ: لَا بَأْسَ بِهِ

হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ফরয গোসলের সময় পাত্রে পানির ছিটা পড়া সম্পর্কে বলেন, এতে কোনো সমস্যা নেই।

-মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ৭৮৯; কিতাবুল আছল ১/২০; খুলাসাতুল ফাতাওয়া ১/৮; মাবসূত, সারাখসী ১/৪৬; বাদায়েউস সানায়ে ১/২১১; আলবাহরুর রায়েক ১/৭০

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৭০৫৮
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

এক ব্যক্তির কাপড়ে নাপাকি লেগে শুকিয়ে গেছে। এখন তার মনে...

প্রশ্ন

এক ব্যক্তির কাপড়ে নাপাকি লেগে শুকিয়ে গেছে। এখন তার মনে নেই- কাপড়ের কোন অংশে নাপাকি লেগেছে। সে এ কাপড় কীভাবে পবিত্র করবে?

উত্তর

এক্ষেত্রে লোকটিকে পুরো কাপড়ই ধুতে হবে। কাপড়ের অংশ বিশেষ ধুয়ে নিলে পবিত্র হবে না। হাঁ, নাপাকি কোন স্থানে লেগেছে তা জানা থাকলে শুধু ঐ স্থান ধুয়ে নিলেই কাপড় পবিত্র হয়ে যাবে। পুরো কাপড় ধুতে হবে না।

-মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ৯০৫; বাদায়েউস সানায়ে ১/২৩৬; ফাতহুল কাদীর ১/১৬৮

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৭০৩৪
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

এক ব্যক্তি ঘুমে দেখেছে তার স্বপ্নদোষ হয়েছে, কিন্তু ঘুম থেকে...

প্রশ্ন

এক ব্যক্তি ঘুমে দেখেছে তার স্বপ্নদোষ হয়েছে, কিন্তু ঘুম থেকে ওঠার পর শরীরে বা কাপড়ে কোনো ভেজা বা নাপাকির চিহ্ন দেখতে পায়নি। এক্ষেত্রে তার কী করণীয়? এ অবস্থায় তার উপর গোসল ফরয হবে কি?

উত্তর

প্রশ্নোক্ত ক্ষেত্রে ঘুমে স্বপ্নদোষ হয়েছে দেখে থাকলেও ওঠার পর শরীরে বা কাপড়ে যেহেতু সে কোনো ভেজা বা নাপাকির দাগ দেখতে পায়নি তাই তার উপর গোসল ফরয হয়নি। শুধু স্বপ্নের কারণে তাকে গোসল করতে হবে না।

-ফাতাওয়া হিন্দিয়া ১/১৫; এমদাদুল ফাতাওয়া ১/২১

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৯৩২
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

কোনো মুসলমান ব্যক্তি কি কোনো অমুসলিমের ঝুটা খেতে পারবে?

প্রশ্ন

কোনো মুসলমান ব্যক্তি কি কোনো অমুসলিমের ঝুটা খেতে পারবে?

উত্তর

অমুসলিমের ঝুটা নাপাক বা হারাম নয়। তাই প্রয়োজনে অমুসলিমের হালাল খবারের অবশিষ্টাংশ মুসলমানের জন্য খাওয়া বৈধ। অবশ্য কেউ যদি মদ বা নেশাদ্রব্য পান করার পর মুখ পবিত্র না করেই কিছু পানাহার করে তবে তার ঝুটা খাওয়া বা পান করা যাবে না।

Ñআদ্দুররুল মুখতার ১৮২২২; ফাতওয়া খানিয়া ১/১৮; শরহুল মুনইয়া ১৬৬

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৮৮৪
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমি গোসল করার জন্য একটি বালতিতে পানি রাখি। কিছুক্ষণ পর...

প্রশ্ন

আমি গোসল করার জন্য একটি বালতিতে পানি রাখি। কিছুক্ষণ পর এসে তাতে দুটি তেলাপোকা মৃত দেখতে পেয়ে পানিটা ফেলে দিই। এখন জানার বিষয় হল, এ কারণে বালতিতে রাখা পানি নাপাক হয়েছিল কি না?

উত্তর

না, প্রশ্নোক্ত ক্ষেত্রে বালতির পানি নাপাক হয়নি। কারণ তেলাপোকার শরীরে যেহেতু প্রবাহিত রক্ত নেই তাই তা পানিতে পড়ে মারা গেলে পানি নাপাক হবে না।

Ñসুনানে দারাকুতনী ১/৩৭; সুনানে বায়হাকী ১/২৫৩; ফাতহুল কাদীর ১/৭৩; ইলাউস সুনান ১/২৬৮; মাবসূত, সারাখসী ১/৫১; আলবাহরুর রায়েক ১/৮৮; রদ্দুল মুহতার ১/১৮৩

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৭৭৩
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমাদের পাশের বাড়িতে একটি পালিত কুকুর আছে। কুকুরটি অনেক সময়...

প্রশ্ন

আমাদের পাশের বাড়িতে একটি পালিত কুকুর আছে। কুকুরটি অনেক সময় জামা-কাপড় টেনে ধরে। আবার অনেক সময় গা ঘেষতে থাকে। জানার বিষয় হল, কুকুরের শরীর কাপড়ে বা গায়ে লাগলে তা নাপাক হবে কি না? মুখ দিয়ে ধরলেই বা কী হুকুম? জানালে কৃতজ্ঞ হব।

উত্তর

কুকুরের শরীর নাপাক নয়। এর শরীরে কাপড় স্পর্শ করলে কাপড় নাপাক হবে না। তবে কুকুরের লালা নাপাক। এটি মুখ দিয়ে জামা টেনে ধরলে যদি কাপড়ে লালা লেগে যায় তবে কাপড় নাপাক হয়ে যাবে। অন্যথায় নাপাক হবে না। এছাড়া কুকুরের শরীরে তরল নাপাক লেগে থাকলে সেক্ষেত্রেও তা স্পর্শ করলে কাপড় নাপাক হয়ে যাবে।

প্রকাশ থাকে যে, শরীয়তসম্মত কারণ ছাড়া কুকুর পালা মারাত্মক গুনাহের কাজ। এ ব্যাপারে হাদীস শরীফে কঠিন ধমকি এসেছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি শিকার করা বা গবাদি পশু অথবা শস্যক্ষেত পাহারা দেওয়ার উদ্দেশ্য ছাড়া কুকুর পালে ঐ ব্যক্তির প্রত্যেকদিন দুই কিরাত পরিমাণ নেকি হ্রাস পায়। -সহীহ মুসলিম, হাদীস ১৫৭৫; জামে তিরমিযী, হাদীস, ১৪৮৭

আর এক হাদীসে আছে, এক কিরাত হল, উহুদ পাহাড় সমপরিমাণ। -মুসনাদে আহমদ, হাদীস ৪৬৫০

সুতরাং হাদীসে উল্লেখিত কারণ ছাড়া কুকুর পালা থেকে বিরত থাকতে হবে।

-শরহুল মুনইয়াহ ১৯৩; আলবাহরুর রায়েক ১/১০১; ফাতাওয়া হিন্দিয়া ১/৪৮; আদ্দুররুল মুখতার ১/২০৮

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৪২২
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

হাঁস-মুরগির ডিমের উপর যদি কোনো ময়লা বা নাপাকি না থাকে...

প্রশ্ন

হাঁস-মুরগির ডিমের উপর যদি কোনো ময়লা বা নাপাকি না থাকে তবেও কি ডিমের উপরটা নাপাক ধরা হবে? পার্শ্ববর্তী এক মহিলা আমাকে মাসআলা বলল যে, ডিমের উপর ময়লা থাকুক বা না থাকুক ডিম ভাঙ্গার আগে তা অবশ্যই ধুয়ে নিতে হবে। কেননা ডিমের উপর অংশ নাপাক। মুরগির পেট থেকে বের হওয়ার সময় থেকেই ডিমের উপর অংশ নাপাক থাকে। এ কথা কি ঠিক? তাহলে এতদিন তো এটার উপর আমল করিনি। এখন আমাদের করণীয় কী?

উত্তর

প্রশ্নোক্ত কথাটি ঠিক নয়। ডিমের খোসার উপর কোনো নাপাকি লেগে না থাকলে তা পবিত্র। তাই পরিষ্কার ডিম যার উপর নাপাকি লেগে নেই তা ভাঙ্গার আগে ধুয়ে নেওয়া জরুরি নয়। মুরগির পেট থেকে বের হওয়ার সময় ডিমের কোনো অংশ ভেজা থাকলেও তা নাপাক নয়। অবশ্য নাপাকি লেগে থাকলে তা ভাঙ্গার আগে ধুয়ে নিতে হবে।

-রদ্দুল মুহতার ১/৩১৩

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৩৯৫
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমাদের এক প্রতিবেশী একটি হাতি পালে। গরমের সময় হাতি তার...

প্রশ্ন

আমাদের এক প্রতিবেশী একটি হাতি পালে। গরমের সময় হাতি তার অভ্যাস অনুযায়ী শুঁড় দিয়ে পেট থেকে পানি বের করে তার শরীরের উপর ছুঁড়ে মারে। ফলে অনেক সময় সে পানি কাপড়েও পড়ে। জানার বিষয় হল, ঐ পানি কি পাক, না নাপাক? ঐ পানি কাপড়ে লাগলে তা কি নাপাক হয়ে যাবে?

উত্তর

হাতির পেট থেকে নির্গত ঐ পানি নাপাক। তা কাপড়ে লাগলে নাপাক হয়ে যাবে।

-ফাতাওয়া খানিয়া ১/২১; ফাতাওয়া হিন্দিয়া ১/৪৮; ইমদাদুল ফাতাওয়া ১/৫৬

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৩৮২
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

ফরয গোসলকারী ব্যক্তি নাপাক কাপড় পরা অবস্থায় যদি শরীরে পানি...

প্রশ্ন

ফরয গোসলকারী ব্যক্তি নাপাক কাপড় পরা অবস্থায় যদি শরীরে পানি ঢেলে অথবা কল ছেড়ে গোসল করে এবং ঐ কাপড় পরনে থাকা অবস্থায় পানি ঢেলে ভালোভাবে ধুয়ে নেয় তাহলে সে কাপড় পবিত্র হয়ে যাবে, নাকি তা খোলার পর তিনবার ধুয়ে নিতে হবে? জানিয়ে বাধিত করবেন।

উত্তর

নাপাক কাপড় পরে গোসল করার ক্ষেত্রে যদি বেশি পরিমাণ পানি কাপড়ের উপর ঢালা হয় এবং কাপড় ভালোভাবে কচলে ধোয়া হয় যার ফলে কাপড় থেকে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয় তাহলে এর দ্বারা কাপড়টি পাক হয়ে যাবে। আর দৃশ্যমান কোনো নাপাকি থাকলে ঐ নাপাকি কচলে ধুয়ে দূর করে নিলে কাপড় পাক হয়ে যাবে।

উল্লেখ্য, শরীর বা কাপড়ের কোনো অংশে নাপাকি লেগে থাকলে তা গোসলের আগেই পৃথকভাবে ধুয়ে পাক করে নেওয়া উচিত।

-আদ্দুররুল মুখতার ১/৩৩৩; শরহুল মুনইয়া ১৮৩; আলবাহরুর রায়েক ১/২৩৮; আননাহরুল ফায়েক ১/১৫০

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৬৩৪৪
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

রাস্তাঘাটে এমন অনেক কুকুর চলাফেরা করে যেগুলো পথেই ঘুমায়, পথেই...

প্রশ্ন

রাস্তাঘাটে এমন অনেক কুকুর চলাফেরা করে যেগুলো পথেই ঘুমায়, পথেই থাকে। এরা সর্বদা ডাস্টবিনের ময়লা-আবর্জনা খেয়েই বাঁচে। পথ দিয়ে চলাফেরার সময় এসব কুুকর কখনো পাশ ঘেষে অতিক্রম করে। যার ফলে জামাকাপড় এদের গায়ে লেগে যায়। আমার প্রশ্ন হল, এর ফলে কি জামা-কাপড় নাপাক হয়ে যাবে?

উত্তর

কুকুরের দেহ মূলত নাপাক নয়। তাই কুকুরের শরীরে কোনো নাপাকি লেগে না থাকলে তার সাথে কাপড় বা কোনো কিছু লাগলে নাপাক হবে না। তবে কুকুরের লালা নাপাক। সেটি শরীরে বা কাপড়ে লাগলে নাপাক হয়ে যাবে। তাই কুকুরের মুখের লালা লেগে যদি তার দেহ ভিজে থাকে এবং ঐ ভেজা অংশ কাপড়ে লাগে তাহলে কাপড় নাপাক হয়ে যাবে।

-ফাতহুল কাদীর ১/১৩১; মারাকিল ফালাহ ২১; শরহুল মুনিয়া ১৫৯; আলবাহরুর রায়েক ১/১০১; আননাহরুল ফায়েক ১/৯৩

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৫৭১৭
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমাদের গ্রামের বাড়ির উঠান গোবর দ্বারা লেপ দেওয়া হয়। মাঝেমধ্যে...

প্রশ্ন

আমাদের গ্রামের বাড়ির উঠান গোবর দ্বারা লেপ দেওয়া হয়। মাঝেমধ্যে তাতে ভিজা কাপড় শুকাতে দেই। জানার বিষয় হল, এতে কি ভিজা কাপড় নাপাক হয়ে যাবে?

উত্তর

গোবরের লেপযুক্ত শুকনো উঠানে যদি ভিজা কাপড় দেওয়া হয় এবং তাতে নাপাকির কোনো আলামত অর্থাৎ রং বা গন্ধ এর কোনোটি প্রকাশ না পায় তবে ঐ কাপড় নাপাক হবে না। আর যদি নাপাকির কোনো আলামত প্রকাশ পায় তাহলে কাপড় নাপাক হয়ে যাবে।

-ফাতাওয়া খানিয়া ১/২৫; ফাতওয়া হিন্দিয়া ১/৪৭; রদ্দুল মুহতার ১/৩৪৬

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৫৬১৩
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমরা জানি, কাপড়ে পেশাব বা এ জাতীয় কোনো তরল নাপাকি...

প্রশ্ন

আমরা জানি, কাপড়ে পেশাব বা এ জাতীয় কোনো তরল নাপাকি লাগলে তিনবার ভালোভাবে নিংড়িয়ে ধুতে হয়। এখন প্রশ্ন হল প্রবাহিত পানি যেমন নদী, বড় পুকুর বা টেপের পানিতে ধুলেও কি তিনবার নিংড়িয়ে ধুতে হবে?

উত্তর

নাপাক কাপড় যদি প্রবহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যাবে। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। কিন্তু বালতি বা এ ধরনের ছোট পাত্রে ধোয়া হলে তিনবার ধুতে হবে এবং প্রতিবার ধোয়ার পর উত্তমরূপে নিংড়িয়ে নিতে হবে।

-রদ্দুল মুহতার ১/৩৩৩; আলবাহরুর রায়েক ১/২৩৭; শরহুল মুনইয়া ১৮৩

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৫৫৯০
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

একটি লিফলেটে লেখা আছে, হুজুরে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ...

প্রশ্ন

একটি লিফলেটে লেখা আছে, হুজুরে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, যে ব্যক্তি দরুদ এইভাবে পড়িবে-‘আল্লাহুম্মা ছল্লিআলা মোহাম্মাদিওঁ ওয়াআনজিলহুল মাক্কআদাল মুকাররাবা ইন্দাকা ইয়াওমাল কিয়ামাহ’ তাহার জন্য আমার সুপারিশ ওয়াজিব। এটি সহীহ হাদীস কি না জানতে চাই।

উত্তর

হ্যাঁ, প্রশ্নোক্ত দরুদটি নির্ভরযোগ্যসূত্রে বর্ণিত। হযরত রুওয়াইফী ইবনে ছাবিত রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি

اللهم صل على محمد

এরপর

اللهم أنزله المقعد المقرب عندك يوم القيامة

(হে আল্লাহ! কিয়ামতের দিন তুমি তাঁকে তোমার নিকটতম স্থানে অধিষ্ঠিত কর) বলবে তার জন্য আমার সুপারিশ অবধারিত হয়ে যাবে।

-মুসনাদে আহমদ, হাদীস : ১৬৯৯১; আলমু’জামুল কাবীর, তবারানী ৫/২৬, আলমুজামুল আওসাত তবারানী ৪/১৭৪; মাজমাউয যাওয়াইদ ১০/২৫৪; আততারগীব ওয়াততারহীব, হাদীস : ২৪৯৪

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৫৩৩৫
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

আমাদের বাড়িতে একটি নির্দিষ্ট স্থানে গরুর গোবর জমা করা হয়।...

প্রশ্ন

আমাদের বাড়িতে একটি নির্দিষ্ট স্থানে গরুর গোবর জমা করা হয়। এভাবে বেশ কয়েক মাস জমা করার পর তা নার্সারির কাছে উপযুক্ত দামে বিক্রি করা হয়। জানতে চাই, এভাবে নাপাক বস্তু বিক্রি করা জায়েয কি না?

উত্তর

হ্যাঁ, গোবর বিক্রি করা জায়েয। কেননা, নাপাক হলেও তা ব্যবহারের অনেকগুলো বৈধ ক্ষেত্র রয়েছে। যেমন সার হিসাবে, জ্বালানী কাজে ইত্যাদি।

খুলাসাতুল ফাতাওয়া ৪/৩৫৩; ফাতাওয়া খানিয়া ২/১৩৩; আলমুহীতুল বুরহানী ৮/১০২; আলইনায়া ৮/৪৮৬; আলবাহরুর রায়েক ৮/১৯৯; আদ্দুররুল মুখতার ৬/৩৮৫; হাশিয়াতুত তাহতাবী আলাদ্দুর ৪/১৯৩

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৫২০৬
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

টিউব ওয়েলের ভিতর নাপাক পড়লে পানি নাপাক হবে কি? যদি...

প্রশ্ন

টিউব ওয়েলের ভিতর নাপাক পড়লে পানি নাপাক হবে কি? যদি হয় তাহলে তা পবিত্র করার নিয়ম কী?

উত্তর

টিউব ওয়েলের ভিতরে নাপাক পড়লে পাইপের সকল পানি নাপাক হয়ে যাবে। এক্ষেত্রে পবিত্র করার নিয়ম হল, দৃশ্যমান নাপাকি পড়লে প্রথমে তা বের করতে হবে। এরপর টিউব ওয়েলের উপর থেকে পুরো পাইপে কতটুকু পানি ছিল তা দুইজন অভিজ্ঞ ব্যক্তির মতামত নিয়ে অনুমান করে নিবে। এরপর সে পরিমাণ পানি বের করার পরই উক্ত টিউব ওয়েলের পানি পবিত্র হবে।/p?

উল্লেখ্য, টিউব ওয়েল থেকে অনুমিত পানি বের করার পর, যদি টিউব ওয়েলের চেকবল ও উপরের অংশগুলো খুলে ধোয়া সম্ভব হয় তাহলে সেগুলোও ধুয়ে নেওয়া উত্তম হবে।

বাদায়েউস সানায়ে ১/২২৩; হিদায়া ১/৪১; তাবয়ীনুল হাকায়েক ১/২৭; ফাতহুল কাদীর ১/৮৬; শরহুল মুনইয়াহ পৃ. ১৫৬

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৫১৬৩
তারিখ: ২৭/১০/২০১৭
বিষয়: পাক-নাপাক

জনৈক ব্যক্তি ঘুম থেকে জাগ্রত হয়ে বিছানায় বীর্যের ভেজা দাগ...

প্রশ্ন

জনৈক ব্যক্তি ঘুম থেকে জাগ্রত হয়ে বিছানায় বীর্যের ভেজা দাগ দেখতে পেল। কিন' ঘুমের মধ্যে স্বপ্নদোষ হয়েছে কি না বলতে পারে না। এই ব্যক্তির জন্য গোসল করা আবশ্যক হবে কি?

উত্তর

হ্যাঁ, ঐ ব্যক্তির উপর গোসল ফরয।

ফাতাওয়া খানিয়া ১/৪৪; ফাতাওয়া হিন্দিয়া ১/১৫; ফাতাওয়া তাতারখানিয়া ১/১৫৭; ফাতাওয়া বাযযাযিয়া ৪/১৫৭; আলইখতিয়ার লিতা’লীলিল মুখতার ১/১৫; মাজমাউল আনহুর ১/৩৯

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
ফতোয়া নং: ৪৮৩৯
তারিখ: ১৪/৪/২০১৭
বিষয়: পাক-নাপাক

ঘুম থেকে উঠে কাপড় ভিজা পেলে ও স্বপ্নের কথা স্বরন না থাকলে করনীয় ৷

প্রশ্ন
হুজুর আমি ঘুম থেকে উঠে কাপড়ে ভিজা ও হালকা শক্ত অনুভব করি । কিন্তু আমার স্বপ্নের কথা স্মরণ নেই এবং এটা কি বীর্য না অন্য কিছু তাও বুঝতে পারছি না। আমার প্রশ্ন হল,উল্লেখিত অবস্থায় কি আমার উপর গোসল করা ফরয? আর যদি স্বপ্নের কথা স্বরন থাকে কিন্তু কাপড়ে নাপাকির কোন চিহ্ন না পাওয়া যায় ৷ তাহলে গোসল করতে হবে কি না?
উত্তর
ঘুম থেকে উঠে কাপড়ে ভিজা পেলে কিংবা বীর্যের চিহ্ন পেলে স্বপ্নের কথা স্মরণ না হলেও গোসল করা ফরয। অতএব প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার জন্য গোসল করা ফরয। আর স্বপ্নের কথা স্বরন থাকলে নাপাকির কোন চিহ্ন না পাওয়া গেলে গোসল ফরয হবে না ৷
- সুনানে আবু দাউদ, হাদীস : ২৪০; বাদায়েউস সানায়ে ১/১৪৮-১৪৯; ফাতহুল কাদীর ১/৫৪; খুলাসাতুল ফাতাওয়া ১/১৩৷
মুফতী মেরাজ তাহসীন মুফতীঃ জামিয়া দারুল উলুম দেবগ্রাম ব্রাক্ষণবাড়ি ৷

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ৪৬০৪
তারিখ: ১/১০/২০১৬
বিষয়: পাক-নাপাক

ঘুম থেকে উঠে কাপড় ভিজা পেলে ও স্বপ্নের কথা স্মরন না থাকলে করনীয়৷

প্রশ্ন
জনৈক ব্যক্তি ঘুম থেকে উঠে কাপড়ে ভিজা বা শক্ত শক্ত অনুভব করেছে। কিন্তু তার স্বপ্নের কথা স্মরণ নেই এবং এটা কি বীর্য না অন্য কিছু তাও বুঝতে পারছে না। আমার প্রশ্ন হল,উল্লেখিত অবস্থায় কি ঐ ব্যক্তির উপর গোসল করা
ফরয?
উত্তর
ঘুম থেকে উঠে কাপড়ে ভিজা পেলে কিংবা বীর্যের আলামত পেলে স্বপ্নের কথা স্মরণ না হলেও গোসল করা ফরয। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে ঐ ব্যক্তির জন্য গোসল করা ফরয। হাদীস শরীফে এসেছে, আম্মাজান আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, যে ব্যক্তি ঘুম থেকে উঠার পর ভিজা অনুভব করে, কিন্তু তার স্বপ্নের কথা স্মরণ নেই তার সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হলে তিনি উত্তরে বলেন, হ্যাঁ, তাকে গোসল করতে হবে। আর ঐ ব্যক্তি যার স্বপ্নের কথা স্মরণ আছে কিন্তু সে কাপড়ে বা শরীরে কোনো ভিজা পায়নি তার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, না, তার জন্য গোসল করা জরুরি নয়। -জামে তিরমিযী, হাদীস : ১১৩; সুনানে আবু দাউদ, হাদীস : ২৪০; বাদায়েউস সানায়ে ১/১৪৮-১৪৯; মাবসূত, সারাখসী ১/৬৯৷ উত্তর প্রদানে মুফতী মেরাজ তাহসীন
01756473393
উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ৪৪২০
তারিখ: ১/৮/২০১৬
বিষয়: পাক-নাপাক

আমার জামার নিচের অংশে এক শিশুর পেশাব লেগেছিল। তখন জামাটি...

প্রশ্ন
আমার জামার নিচের অংশে এক শিশুর পেশাব লেগেছিল। তখন জামাটি ধোয়া
হয়নি। পরে ভেজা স্থান শুকিয়ে যায়
এবং কোন জায়গায় পেশাব লেগেছিল
তাও ভুলে যাই। এখন জামাটি নিয়ে
নামায পড়তে চাইলে তা কীভাবে
পবিত্র করব?
উত্তর
প্রশ্নোক্ত ক্ষেত্রে নাপাকির স্থান যেহেতু নিশ্চিতভাবে জানা নেই। তাই জামাটির নিচের অংশের যতটুকুতে পেশাব লেগেছে বলে সন্দেহ হয় পুরোটাই ধুতে হবে, যেন নাপাকির স্থান নিশ্চিতভাবে ধোয়া হয়ে যায়। -মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৭৫; বাদায়েউস সানায়ে ১/২৩৬; ফাতহুল কাদীর ১/১৬৮৷ উত্তর প্রদানে মুফতী মেরাজ তাহসীন
01756473393
উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ৩৭৭৭
তারিখ: ১/১/২০১৬
বিষয়: পাক-নাপাক

আমাদের পাশের বাড়িতে একটি পালিত কুকুর আছে। কুকুরটি অনেক সময়...

প্রশ্ন
আমাদের পাশের বাড়িতে একটি পালিত কুকুর আছে। কুকুরটি অনেক সময় জামা- কাপড় টেনে ধরে। আবার অনেক সময় গা ঘেষতে থাকে। জানার বিষয় হল, কুকুরের শরীর কাপড়ে বা গায়ে লাগলে তা নাপাক হবে কি না? মুখ দিয়ে ধরলেই বা কী হুকুম? জানালে কৃতজ্ঞ হব।
উত্তর
কুকুরের শরীর নাপাক নয়। এর শরীরে কাপড় স্পর্শ করলে কাপড় নাপাক হবে না। তবে কুকুরের লালা নাপাক। এটি মুখ দিয়ে জামা টেনে ধরলে যদি কাপড়ে লালা লেগে যায় তবে কাপড় নাপাক হয়ে যাবে। অন্যথায় নাপাক হবে না। এছাড়া কুকুরের শরীরে তরল নাপাক লেগে থাকলে সেক্ষেত্রেও তা স্পর্শ করলে কাপড় নাপাক হয়ে যাবে। প্রকাশ থাকে যে, শরীয়তসম্মত কারণ ছাড়া কুকুর পালা মারাত্মক গুনাহের কাজ। এ ব্যাপারে হাদীস শরীফে কঠিন ধমকি এসেছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি শিকার করা বা গবাদি পশু অথবা শস্যক্ষেত পাহারা দেওয়ার উদ্দেশ্য ছাড়া কুকুর পালে ঐ ব্যক্তির প্রত্যেকদিন দুই কিরাত পরিমাণ নেকি হ্রাস পায়। -সহীহ মুসলিম, হাদীস ১৫৭৫; জামে তিরমিযী, হাদীস, ১৪৮৭ আর এক হাদীসে আছে, এক কিরাত হল, উহুদ পাহাড় সমপরিমাণ। -মুসনাদে আহমদ, হাদীস ৪৬৫০ সুতরাং হাদীসে উল্লেখিত কারণ ছাড়া কুকুর পালা থেকে বিরত থাকতে হবে। -শরহুল মুনইয়াহ ১৯৩; আলবাহরুর রায়েক ১/১০১; ফাতাওয়া হিন্দিয়া ১/৪৮; আদ্দুররুল মুখতার ১/২০৮
উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ৩২৫৭
তারিখ: ১/৮/২০১৫
বিষয়: পাক-নাপাক

জনৈক ব্যক্তি ঘুম থেকে জাগ্রত হয়ে বিছানায় বীর্যের ভেজা দাগ...

প্রশ্ন
জনৈক ব্যক্তি ঘুম থেকে জাগ্রত হয়ে বিছানায় বীর্যের ভেজা দাগ দেখতে পেল। কিন' ঘুমের মধ্যে স্বপ্নদোষ হয়েছে কি না বলতে পারে না। এই ব্যক্তির জন্য গোসল করা আবশ্যক হবে কি?
উত্তর
হ্যাঁ, ঐ ব্যক্তির উপর গোসল ফরয। ফাতাওয়া খানিয়া ১/৪৪; ফাতাওয়া হিন্দিয়া ১/১৫; ফাতাওয়া তাতারখানিয়া ১/১৫৭; ফাতাওয়া বাযযাযিয়া ৪/১৫৭; আলইখতিয়ার লিতা’লীলিল মুখতার ১/১৫; মাজমাউল আনহুর ১/৩৯
উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ২৩৫২
তারিখ: ১/১১/২০১৪
বিষয়: পাক-নাপাক

হাঁস-মুরগির ডিমের উপর যদি কোনো ময়লা বা নাপাকি না থাকে...

প্রশ্ন
হাঁস-মুরগির ডিমের উপর যদি কোনো ময়লা বা নাপাকি না থাকে তবেও কি ডিমের উপরটা নাপাক ধরা হবে? পার্শ্ববর্তী এক মহিলা আমাকে মাসআলা বলল যে, ডিমের উপর ময়লা থাকুক বা না থাকুক ডিম ভাঙ্গার আগে তা অবশ্যই ধুয়ে নিতে হবে। কেননা ডিমের উপর অংশ নাপাক। মুরগির পেট থেকে বের হওয়ার সময় থেকেই ডিমের উপর অংশ নাপাক থাকে। এ কথা কি ঠিক? তাহলে এতদিন তো এটার উপর আমল করিনি। এখন আমাদের করণীয় কী?
উত্তর
প্রশ্নোক্ত কথাটি ঠিক নয়। ডিমের খোসার উপর কোনো নাপাকি লেগে না থাকলে তা পবিত্র। তাই পরিষ্কার ডিম যার উপর নাপাকি লেগে নেই তা ভাঙ্গার আগে ধুয়ে নেওয়া জরুরি নয়। মুরগির পেট থেকে বের হওয়ার সময় ডিমের কোনো অংশ ভেজা থাকলেও তা নাপাক নয়। অবশ্য নাপাকি লেগে থাকলে তা ভাঙ্গার আগে ধুয়ে নিতে হবে। -রদ্দুল মুহতার ১/৩১৩

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ২০৭২
তারিখ: ১/৮/২০১৪
বিষয়: পাক-নাপাক

ফরয গোসলকারী ব্যক্তি নাপাক কাপড় পরা অবস্থায় যদি শরীরে পানি...

প্রশ্ন
ফরয গোসলকারী ব্যক্তি নাপাক কাপড় পরা অবস্থায় যদি শরীরে পানি ঢেলে অথবা কল ছেড়ে গোসল করে এবং ঐ কাপড় পরনে থাকা অবস্থায় পানি ঢেলে ভালোভাবে ধুয়ে নেয় তাহলে সে কাপড় পবিত্র হয়ে যাবে, নাকি তা খোলার পর তিনবার ধুয়ে নিতে হবে? জানিয়ে বাধিত করবেন।
উত্তর
নাপাক কাপড় পরে গোসল করার
ক্ষেত্রে যদি বেশি পরিমাণ পানি কাপড়ের উপর
ঢালা হয় এবং কাপড় ভালোভাবে কচলে ধোয়া হয় যার ফলে কাপড় থেকে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয় তাহলে এর দ্বারা কাপড়টি পাক হয়ে যাবে। আর দৃশ্যমান কোনো নাপাকি থাকলে ঐ নাপাকি কচলে ধুয়ে দূর করে নিলে কাপড় পাক হয়ে যাবে। উল্লেখ্য, শরীর বা কাপড়ের কোনো অংশে নাপাকি লেগে থাকলে তা গোসলের আগেই পৃথকভাবে ধুয়ে পাক করে নেওয়া উচিত। -আদ্দুররুল মুখতার ১/৩৩৩; শরহুল মুনইয়া ১৮৩; আলবাহরুর রায়েক ১/২৩৮; আননাহরুল ফায়েক ১/১৫০


উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন
ফতোয়া নং: ২০৪০
তারিখ: ১/৮/২০১৪
বিষয়: পাক-নাপাক

গোসলখানার ফ্লোরে যে পানি পড়ে থাকে তা কি পাক না...

প্রশ্ন
গোসলখানার ফ্লোরে যে পানি পড়ে থাকে তা কি পাক না নাপাক? অর্থাৎ খালি পায়ে গোসলখানায় প্রবেশ করার পর বের হয়ে আসলে পা পুনরায় ধুতে হবে কিনা?
উত্তর
গোসলখানার ফ্লোর/মেঝেতে যে পানি পড়ে থাকে তা পাক।তবে যদি জানা যায় যে, সেখানে কোন নাপাকি ছিল তাহলে খালি পায়ে তাতে প্রবেশ করলে ঐ পা পুনরায় ধুয়ে নেয়া আবশ্যক।
সুত্র;
তাতারখানিয়া ১/১৫২, কাজীখান ১/১৩, ওয়ালওয়ালিযিয়া ১/১৫২, মুহিতে বুরহানি ১/৫৩

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন

Execution time: 0.04 render + 0.01 s transfer.